Student Credit Card Apply 2021

Spread the love

Table of Contents

Student Credit Card এ কত টাকা পেতে পারেন?

Student Credit Card Apply 2021

Student Credit Card

কত টাকা পেতে পারেন? কারা পাবেন ছাত্রঋন , সর্বোচ্চ কত টাকা পাওয়া যাবে, কী নিয়ম ঋন শোধের। 

কলকাতা: রাজ্যে চালু হয়ে গেল নয়া ছাত্রখণ ব্যবস্থা। স্টুডেন্ট ক্রেডিট কার্ড চালু করলেন মুখ্যমন্ত্রী । দশম শ্রেণি থেকে স্নাতকোত্তর পর্যন্ত ছাত্ররা যে কোনও সময় পড়াশোনা সংক্রান্ত প্রয়োজনে এই খণ ব্যবহার করতে পারেন।

Student Credit Card Apply 2021

করা ঋন পাবার যোগ্য

মমতা বন্দ্যোপাধ্যায় বুধবারই এই ছাত্র ক্রেডিট কার্ড উদ্বোধন করার সময় স্পষ্ট যানিয়ে দিয়েছেন ম্বাতক ও স্বাতকোত্তর এমনকি ডাক্তারি, আইএএস, আইপিএস, ডব্লিউবিসিএস, কোনও ডিপ্লোমায় পড়ার জন্য যে কোনও সময় এই ঋন পেতে পারেন ছাত্রছাত্রী। এ ছাড়া ব্যাংক, রেলওয়ে, স্টাফ সিলেকশন কমিশন বা অন্য কোনও পেশাদার পাঠ্যক্রম এর জন্যেও ছাত্ররা কোনও বৈধ প্রতিষ্ঠানে পড়াশোনা করলেই এই ঋন পেতে পারেন। ছাত্ররা ঋন সর্বোচ্চ দশ লক্ষ টাকা পর্যন্ত নিতে পারবে।

Student Credit Card Apply 2021

আবেদনকারীর বয়স

আবেদনকারীর বয়স হতে হবে ৪০ বছরের মধ্যে। ঋণের মেয়াদ থাকবে ১৫ বছর পর্যন্ত। কোর্স চলাকালীন যে কোনো সময়ে এই কার্ডের জন্য আবেদন করা যাবে।

শর্তাবলী

ক্রেডিট কার্ড ব্যবহার করার জন্য আবেদনকারী সেল্ফ ডিক্লারেশন দিলেই হবে। তবে শর্তানুযায়ী তাকে অন্তত দশ বছর পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। লোনের ক্ষেত্রে গ্যারান্টার স্বয়ং সরকার। এই কারণেই ঋণ দানের ক্ষেত্রে ছাত্র ছাত্রীর অভিভাবক আদৌ টাকা পয়সা শোধ করতে সক্ষম কিনা এ ব্যাপারে কোনও অতিরিক্ত পদক্ষেপ নিতে পারবে না ব্যাঙ্ক, ছাত্র ঋণ নেওয়ার বৈধ কারণ দেখালেই খণ পাবেন। যে কোনও রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, বেসরকারি ব্যাঙ্ক এবং কিছু আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্ক এই ক্রেডিট কার্ড দেবে।

শিক্ষার্থীরা ঋণের সাহায্যে যে কোনও শিক্ষামূলক সরঞ্জাম কিনতে পারে। আপনি এই অর্থ শিক্ষা এবং পরিবহন খাতে ব্যবহার করতে পারেন। আপনি যদি ছাত্রাবাসে থাকেন তবে আপনি সেই অর্থ ঋণের টাকায়ও দিতে পারেন। শিক্ষার্থী যে প্রতিষ্ঠানের সাথে জড়িত রয়েছে তার অ্যাকাউন্টের বাইরে অর্থ ব্যয়ের অধিকার কেবল 30 শতাংশের রয়েছে।

Student Credit Card Apply 2021

খণ পরিশোধের সময়

ঋণ পরিশোধের ক্ষেত্রে অভিভাবক চাইলে ঋণের কিস্তি শোধ করতে পারেন আগেভাগেই। সময়ের আগে কিস্তি মিটিয়ে দেওয়ার জন্য আলাদা করে কোনও পেনাল্টি বা প্রসেসিং চার্জ দিতে হবে না। একজন ছাত্র ঋণ শোধ করার জন্য মোট সময় পাবেন ১৫ বছর।

ঋণের সুদের হার

এই ঋণের ক্ষেত্রে সুদের হার হবে ৪ শতাংশ। সরল সুদের হারে ঋণ শোধ করতে হবে। অর্থাৎ ধাপে ধাপে সুদের হার বাড়বে এমনটা নয়, গোটা পর্ব জুড়েই সুদ থাকবে নিদিষ্ট।

এই ঋণের মধ্যেই ছাত্রকে একটি জীবন বিমা করিয়ে দেওয়া হবে। সেই বিমার প্রিমিয়াম শিক্ষার্থীকে দিতে হবে লোনের পরিমাণ থেকেই। বিমার টাকা কেটে নেওয়া হবে।

Student Credit Card Apply 2021

কি ভাবে আবেদন করবেন

অনলাইন এ সরকারি ওয়েবসাইট গিয়ে আবেদন করতে হবে।

Apply Now

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top